বশেমুরবিপ্রবি সাহিত্য সংসদের নেতৃত্বে ত্বোহা ও মামনুর রশিদ

ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট
১৫৯

শাহাজান ইসলাম, বশেমুরবিপ্রবি প্রতিনিধি।

বশেমুরবিপ্রবি সাহিত্য সংসদের নতুন কমিটি প্রকাশিত হয়েছে। ৩ই ফেব্রুয়ারি রবিবার এ কমিটি প্রকাশিত হয়।
উক্ত কমিটিতে সভাপতি মোহাম্মাদ আলী ত্বোহা (ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগ,২০১৮-১৯ শিক্ষাবর্ষ), সাধারণ সম্পাদক মামুনুর রশিদ (ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগ, ২০১৯-২০ শিক্ষাবর্ষ), সাংগঠনিক সম্পাদক মারিয়া মালেক সূচী (রাষ্ট্রবিজ্ঞান বিভাগ , ২০১৯-২০ শিক্ষাবর্ষ)।

আরও জানা যায়,সাহিত্য-বুদ্ধিবৃত্তিক জ্ঞানচর্চা-সৃজনশীলতা তিনটি মূল নীতি নিয়ে প্রতিষ্ঠিত বশেমুরবিপ্রবি সাহিত্য সংসদ। মুক্ত জ্ঞান চর্চায় বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের জন্য অন্যতম প্লাটফর্ম সাহিত্য সংসদ।প্রতি সপ্তাহে পাঠকদের নিয়ে বই আড্ডার আয়োজন করা হয়,শিক্ষার্থীদের চিন্তার বিকাশে প্রতিটি আয়োজনে সাথে থাকে একন বিশেষ গুনী ব্যক্তি।শিক্ষার্থীদের বই মুখী করার লক্ষেই এগিয়ে যাচ্ছে বশেমুরবিপ্রবি সাহিত্য সংসদ।

- Advertisement -

প্রকাশিত নতুন কমিটির সভাপতি মোহাম্মাদ আলী ত্বোহা বলেন,বই পড়া শিক্ষার্থীদেরকে উন্নত মানুষে রুপান্তর করে।সুস্থ মেধা বিকাশে বই পড়ার বিকল্প নেই।বশেমুরবিপ্রবি সাহিত্য সংসদ বুদ্ধিবৃত্তিক জ্ঞান চর্চার অন্যতম প্লাটফর্ম। বই পড়া এবং সেই বই সম্পর্কে সকলের আলোচনার মাধ্যমে সকলের চিন্তার ব্যপ্তি ঘটে।এই চিন্তার ব্যক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের রাষ্ট্র এবং সমাজের প্রতি দায়িত্ববোধ শেখায়।যা পরবর্তীতে রাষ্ট্র ও সুষ্ঠু সমাজ বিনির্মানে ভুমিকা রাখে।কেউ বই কেনায় অসামর্থ হলে আমরা একে অন্যকে বই প্রদানের মাধ্যমে পাঠকদের মধতে এক অন্যরক আন্তরিকতা গড়ে তুলতে পেরেছি।সবাই বশেমুরবিপ্রবি সাহিত্য সংসদের সাথে থেকে মুক্ত জ্ঞান চর্চার মাধ্যমে উন্নত মানুষ হয়ে উঠার ব্রত গ্রহণ করুন।

সাধারণ সম্পাদক মামুনুর রশিদ বলেন- মেধা ও মনন বিকাশের অন্যতম মাধ্যম হলো জ্ঞান চর্চা করা। আর সাহিত্য চর্চার মাধ্যমে সেটা পূর্ণভাবে প্রস্ফুটিত হওয়ার সুযোগ পায়। বই পড়া বা সাহিত্য চর্চার ফলে শুধু মানব মনে রস সৃষ্টি করে তা নয়! বই পড়ার মাধ্যমে একজন মানুষকে প্রকৃত মানুষ হতে সাহায্য করে। তার চর্মচক্ষুর পাশাপাশি অন্তর চক্ষুও খুলে যায়। নতুনভাবে চিন্তা করতে শিখে। কোনটা ভালো, কোনটা মন্দ তার পার্থক্য করতে শিখে৷ সর্বশেষ অন্যায়ের বিরুদ্ধে প্রশ্ন করতে শিখে৷ নিজেকে পরিবর্তন করতে, সমাজকে পরিবর্তন করতে হলে বই পড়া অতীব জরুরী। আর সেই বই পড়ার, জ্ঞান চর্চা করার, বই নিয়ে,সমাজ নিয়ে আলোচনা-সমালোচনা করার একটা অন্যতম একটা জায়গা হলো আমাদের “সাহিত্য সংসদ “। সাহিত্য চর্চায় হোক সমাজ পরিবর্তনের অন্যতম হাতিয়ার।

সাংগঠনিক সম্পাদক মারিয়া মালেক শুচী বলেন- বই মানুষের সবচেয়ে ভালো বন্ধু,যা সুসময় এবং দুঃসময় দুই সময়ের পাশে থাকে।মন ভালো এবং খারাপ উভয় সময়ের বই আমাদের আনন্দ দেয়।তাই ভালো থাকতে বই পড়ার বিকল্প নেই।সবাই বশেমুরবিপ্রবি সাহিত্য সংসদের মাধ্যমে বই পড়ায় আগ্রহী হয়ে উঠুন।

এই বিভাগের আরও সংবাদ