ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট
২০

বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) স্নাতকের ফলাফল প্রকাশের আগেই আলাদা করে ফিশারিজ ও মেরিন সাইন্স (এফেমবি) বিভাগের ১১ জন শিক্ষার্থীর স্নাতক ফলাফল প্রকাশ করাসহ পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরে সার্টিফিকেট উত্তোলনের কাগজ সংকট ও নানাবিধ অনিয়মের অভিযোগ উঠেছে। এতে করে বিপাকে পড়েছেন সাধারণ শিক্ষার্থীরা।

- Advertisement -

ঘটনা অনুসন্ধানের জন্য পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তরের গেলে সার্টিফিকেটের কাগজ সংকট ও শিক্ষার্থীদের ক্রয়কৃত কাগজ দিয়ে সার্টিফিকেট প্রিন্ট দেবার বিষয়টিরও প্রমান মিলেছে। অন্যদিকে পাঁচ (৫) বছরের স্নাতক ডিগ্রীর জন্য বাহির থেকে তৈরিকৃত ট্রান্সক্রিপ্ট (মার্কসিট) গ্রহণের বিষয়েও সত্যতা পাওয়া গিয়েছে। একইসাথে পার্সিয়াল ফলাফল প্রকাশেরও ঘটনা ঘটেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ফিশারিজ এন্ড মেরিন সাইন্স বিভাগের একাধিক শিক্ষার্থী জানান, আমাদের বিভাগের অনার্সের ফলাফল না হবার পরও ১১ জন শিক্ষার্থী সার্টিফিকেট তুলবার চেষ্টা করলে এ নিয়ে শোরগোল সৃষ্টি হয়। প্রথমে এ বিষয়ে বিভাগ থেকে কোন কিছু না বললেও পরবর্তীতে জানাজানি হলে শিক্ষার্থীদের চাপে বিভাগ বিষয়টি স্বীকার করতে বাধ্য হয়। একইসাথে বাকি শিক্ষার্থীদের বন্ধের পর সার্টিফিকেট নেবার বিষয়ে জানানো হয়।

এ বিষয়ে ফিশারিজ এন্ড মেরিন সাইন্স বিভাগের সভাপতি নিয়াজ আল হাসান জানান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সের সার্কুলারের শেষ তারিখ ১৮ এপ্রিল। এ বিষয়ে ব্যাচের সকল শিক্ষার্থীদের সাথে মিটিং করে তাদের স্বার্থ বিবেচনা করেই ভিসি স্যারের অনুমোদন ক্রমেই ১১ জনের পার্সিয়াল রেজাল্ট পাবলিশ করা হয়েছে। একইসাথে পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে অনুমোদনের কপি জমা দেওয়া হয়েছে।

সামগ্রিক বিষয় সম্পর্কে জানতে চাইলে পরীক্ষা নিয়ন্ত্রক এস এম গোলাম হায়দার বিষয়গুলো অস্বীকার করেন। এদিকে পাঁচ (৫) বছরের স্নাতক ডিগ্রীর সার্টিফিকেট প্রদানের জন্য সফটওয়্যার নেই তাই ম্যানুয়ালি রেজাল্ট গ্রহণ করা হয়েছে বলে জানান।

এ বিষয়ে উপাচার্য এ কিউ এম মাহবুব এর সাথে মুঠোফোনে যোগাযোগ এর চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

এই বিভাগের আরও সংবাদ