মুন্সিগঞ্জ ঐতিহ্যবাহী গ্যারেজ বাজারে খাজনা দেওয়ার তালিকা টানানো না থাকায় চরম দুর্ভোগে বিক্রেতারা।

ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট
১৬

মোঃ ফরিদ উদ্দিন আহমেদ:

ইজারাদার কর্তৃক খাজনা দেওয়ার তালিকা টানানো না থাকায় শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নের ঐতিহ্যবাহী গ্যারেজ বাজারে ইজারাদার ইচ্ছামতো বিক্রেতাদের কাছ থেকে খাজনা নিচ্ছেন । একাধিক ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে প্রতিবাদ করলেই প্রতিকার হয় না। বাজার ব্যবস্থাপনা কমিটি ও উপজেলা নির্বাহী কর্মকর্তার দৃষ্টি আকর্ষণ করেছেন ব্যবসায়ীরা সরকার প্রদত্ত খাজনা দেওয়ার তালিকা টানানোর জন্য ।

- Advertisement -

এ ছাড়াও দীর্ঘ ১৫ বছর ধরে উন্নয়ন ও সংস্কার না হওয়ায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয় ব্যবসায়ীদের। স্থানীয় ক্রেতা বিক্রেতারা জানান, নানা অব্যবস্থাপনার কারণে দিন দিন হাটে ক্রেতা-বিক্রেতার উপস্থিতি কমে যাচ্ছে। এক যুগের মধ্যে গ্যারেজ বাজারের উন্নয়নের কোন ছোয়া লাগেনি, প্রায়ই সব হাটে ক্রেতা-বিক্রেতাদের সুবিধার্থে ছাউনি থাকলেও গ্যারেজ বাজারে দৃশ্যমান কোন ছাউনি নেই। বর্তমানে হাটে গলার কাঁটা হয়ে দেখা দিয়েছে ড্রেনেজ ব্যবস্থা টয়লেটের দুর্গন্ধ।

হাট সংশ্লিষ্টরা জানান, কাঁচাবাজারসহ নিত্যপ্রয়োজনীয় দোকান রয়েছে হাটটিতে। সপ্তাহে , রবি ও বুধ এই ২দিন এখানে বাজারের হাট বসে। বিভিন্ন এলাকা হতে হাজার হাজার ক্রেতা বিক্রেতারা এখেনে তাদের মালামাল ক্রয় বিক্রয় করেন৷ উন্নয়ন কার্যক্রম না থাকায় দিন দিন বাজারের ঐতিহ্য হারিয়ে গিয়েছে ৷
বাজারের বহিরাগতদের আনাগোনা এবং কয়েকটি চুরির ঘটনা ঘটেছে, বাজারের আশেপাশে সন্ধ্যার পর মাদকসেবীদের আড্ডা বসে মাদক দ্রব্য বেচাকেনা চলে।
মাঝেমধ্যে থানাপুলিশ কিছু নেশাখোর এবং নেশা দ্রব্য বিক্রেতাদের গ্রেফতার করলেও
প্রভাবশালী ও রাজনৈতিক নেতাদের কারণে তারা পুনরায় ফিরে এসে আবারো নেশা দ্রব্য বিক্রি করে।
বাজার ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রব গাইন বলেন আমি দায়িত্ব নেওয়ার পর বাজারের কিছু জায়গায় ব্যবসায়ীদের অর্থায়নে মাঠে ভরাট করেছিলাম।
সরকারিভাবে স্থানীয় সরকার ও এনজিওর মাধ্যমে কোন উন্নয়নমূলক কাজ হয়নি।গত কয়েক বছর ধরে হাটের অবস্হা একেবারে বেহাল দশা।

বর্তমানে একটু বৃষ্টি হলেই কাদামাটি,জলাবদ্ধতার কারণে বেচা-কেনায় প্রচুর সমস্যা হচ্ছে। এছাড়া কাঁচাবাজারের টিনশেড ঘরই ব্যবহার অনুপোযোগী হয়ে পড়েছে। রোদ বৃষ্টিতে ব্যবসায়ীগন বাহিরে পলিথিন দিয়ে বেচাকেনা করে । নেই কোন মাছের বিক্রয় করার সেট। রাস্তার পাশে কাঁচা জায়গায় যে স্হানটিতে মাছ বিক্রয় করা হয় মাছের পানির দুর্গন্ধে অতিষ্ঠ স্থানীয় বাসিন্দারা ও বাজারের ব্যবসায়ী , রাস্তায় চলাচলকারী লোকজন।

এলাকার স্হানীয় সুশীল সমাজের ব্যক্তিবর্গ সহ ক্রেতা বিক্রেতাদের দাবী, অতি দ্রুত গ্যারেজবাজারের দৃশ্যমান উন্নয়ন করে তার ঐতিহ্য ফিরে আনার জন্য স্হানীয় সংসদ সদস্য,উপজেলা চেয়ারম্যান। ,ইউএনও সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন৷
এ বিষয়ে মুন্সিগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান বাবু অসীম কুমার মৃধা জানান গ্যারেজ বাজারের উন্নয়নের জন্য সর্বোত্তক চেষ্টা করা হবে।

দীর্ঘদিন এই বাজারে কোন উন্নয়নের ছোঁয়া লাগেনি আমি
উপজেলা নির্বাহী অফিসার মাননীয় সংসদ সদস্য এস এম আতাউল হক দোলন মহাদয়ের সাথে আলাপ আলোচনা করে বাজার উন্নয়ের জন্য সর্বাত্তক চেষ্টা করব ,আশাকরি দ্রুত এর প্রতিফলন ঘটবে৷

এই বিভাগের আরও সংবাদ