রাবিতে ওয়ার্ল্ড পোল্ট্রি সাইন্স এসোসিয়েশনের কারিগরি কর্মশালা অনুষ্ঠিত

ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট
১৭

দীন ইসলাম, রাবি প্রতিনিধি :

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ওয়ার্ল্ড পোল্ট্রি সাইন্স এসোসিয়েশন -বাংলাদেশ শাখার (ওয়াপিসা-বিবি) তত্ত্বাবধানে কারিগরি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৯মার্চ) বিশ্ববিদ্যালয়ের এম.এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনে ইঞ্জিনিয়ারিং অনুষদের কনফারেন্স রুমে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের ডীন প্রফেসর ড. খন্দকার মোঃ মোজাফফর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. হুমায়ূন কবীর।

- Advertisement -

প্রধান অতিথির বক্তব্যে রাবি উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. হুমায়ূন কবীর বলেন, বাংলাদেশ এর মতো উর্বর ভূমি বিশ্বের কম দেশেই আছে। এই দেশে সারাবছরই ফসল ফলানো যায়। আমাদের মানব সম্পদ রয়েছে, আবহাওয়ার ও জলবায়ু আমাদের অনুকূলে আছে। আমাদের বিভিন্ন খনিজ সম্পদ, তেল,গ্যাস,সুন্দরবনের বনায়ন এবং বিভিন্ন সমুদ্র বন্দর থাকা সত্ত্বেও আমরা পিছিয়ে আছি কারণ আমাদের নীতিনৈতিকতার ঘাটতি রয়েছে। আমাদের কৃষক, শ্রমিক, উদ্যোক্তা যা তৈরি করছে তা গুটিকয়েক মানুষ বাকা পথ দিয়ে বাহিরে নিয়ে যাচ্ছে। বর্তমান বিশ্বে অর্থনৈতিক সংকট চলছে যা বিভিন্ন দেশে প্রভাব ফেলছে তা থেকে উত্তরণের জন্য আমাদের নিজেদের মতো গড়ে উঠতে হবে।

তিনি আরও বলেন, আমাদের আশা-ভরসার জায়গা কৃষি, আমাদের খামারি, কৃষক, শ্রমিক। কৃষি আমাদে গর্বের বিষয় হলেও কৃষি নিয়ে আমাদের পরিকল্পনায় ঘাটতি রয়েছে। বছরের শুরুতে যদি কি পরিমাণ পণ্য উদ্বৃত্ত এবং ঘাটতি হতে পারে তার সঠিক পরিকল্পনা করা যায় তাহলে কৃষকরা তার ন্যায্য মুজুরি পাবে এবং উদ্বৃত্তপণ্যসমূহ রপ্তানি করা যাবে। উদ্যোক্তা ও খামারিদের প্রচেষ্টায় আমরা অনেকটা পশু আমদানি নির্ভরতা থেকে বেড়িয়ে আসতে সক্ষম হয়েছি। এভাবেই আমাদের সম্মিলিত প্রচেষ্টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের স্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে।

তাছাড়াও সেমিনারে লাভজনক ডিম ও মাংস উৎপাদনের বিবেচ্য বিষয়সমূহ নিয়ে বক্তব্য দেন ওয়াপসা-বিবি এর সদস্য সচিব অধ্যাপক ড. মো. ইলিয়াস হোসেন। ব্রয়লার খামারে আইবিএইচ রোগের সাম্প্রতিক প্রাদুর্ভাব ও প্রতিকারের উপায় বিষয়ক উপস্থাপনা করেন ওয়াপসা-বিবি এর আহবায়ক অধ্যাপক ড.বাহানুর রহমান।

রাজশাহী বরেন্দ্র অঞ্চলে পোল্ট্রি উৎপাদনের চ্যালেঞ্জ তা প্রশমনের কৌশল নিয়ে আলোচনা করেন ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সসস বিভাগের (রাবি) অধ্যাপক ড.মো. শরিফুল ইসলাম।

রাজশাহী বরেন্দ্র এলাকায় মুরগির রোগ:রোগ নির্ণয় ও এর প্রতিকার বিষয়ক শীর্ষক আলোচনা করেন ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সস বিভাগের (রাবি) অধ্যাপক ড.মো. গোলবার হোসেন।

এছাড়াও উক্ত কর্মশালায় আরও উপস্থিত ছিলেন ওয়াপিসা-বিবি এর কার্যনির্বাহি পরিষদ সদস্য, রাজশাহী অঞ্চলের ওয়াপিসা-বিবি সদস্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগ এর শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ, বৃহত্তর রাজশাহী অঞ্চলের তৃণমূল খামারীবৃন্দ, প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রতিনিধিবৃন্দ ও অন্যান্য অতিথিবৃন্দ।

এই বিভাগের আরও সংবাদ