ভুল প্রশ্নপত্রের কারনে ফ্রিতে ৫ মার্কস পাচ্ছেন শিক্ষার্থীরা

ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট
৩১৩

দীন ইসলাম, রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের মানবিক ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার দ্বিতীয় শিফটের প্রশ্নপত্রে তিন নম্বর সেটের প্রশ্নে ৪টি ভুল পাওয়া যায়। উত্তরপত্র মূল্যায়ণের ক্ষেত্রে ওই শিফটে যে ১৮ হাজার পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিলেন তাদের মোট নম্বরের সাথে ৫ মার্ক যোগ হবে। বিষয়টি ডেইলি বাংলাদেশকে নিশ্চিত করেছেন এ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা।

বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুর আড়াইটার দিকে অনুষ্ঠিত এক মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

- Advertisement -

মিটিংয়ে এসময় সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন, কলা অনুষদের ডীন, আইন অনুষদের ডীন, চারুকলা অনুষদের ডীন এবং আইইআরের ডিরেক্টর মোট পাঁচজন উপস্থিত ছিলেন।

অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্ল্যা বলেন, রাবি ভর্তি পরীক্ষার মানবিক ইউনিটের দ্বিতীয় শিফটে তিন নাম্বার সেটে প্রশ্নপত্রের ৩, ১৪, ১৬ এবং ১৭ নম্বর প্রশ্নের গরমিল পাওয়া গিয়েছে। প্রতিটি প্রশ্নের মান ১.২৫। সুতরাং ওই গ্রুপের সকল শিক্ষার্থী যারা পরীক্ষা দিয়েছে তাদের উত্তরপত্রের সাথে পাঁচমার্ক যোগ হবে। গ্রুপ ২ এর যে ১৮ হাজার শিক্ষার্থী পরিক্ষা দিয়েছে তারা যেন ক্ষতিগ্রস্ত না হয় সে বিষয় বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে গতকাল বুধবার (৬ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার দ্বিতীয় শিফটের প্রশ্নপত্রে তিন নম্বর সেটের প্রশ্নে ৪টি ভুল পাওয়া যায়। ওইদিন সকাল ১১ টা থেকে ১২ টা পর্যন্ত অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার ওই ইউনিটের দ্বিতীয় শিফটের প্রশ্নপত্র বিশ্লেষণ করে এ ভুল দেখা যায়।

প্রশ্নপত্র বিশ্লেষণ করে দেখা যায়, ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার দ্বিতীয় শিফটের তিন নম্বর সেটের প্রশ্নপত্রের ৩ ও ১৭ নম্বর প্রশ্নে চারটি অপশনের জায়গায় মাত্র দুটি অপশন এবং ১৪ ও ১৬ নম্বর প্রশ্নে ৫টি করে অপশন দেখা গেছে।

এই বিভাগের আরও সংবাদ