প্রতাপনগরে ১২১ পরিবারের জন্য মুজিব বর্ষের ঘর নির্মান কাজ শেষ পর্যায়ে

ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট
৩৬

বিশেষ প্রতিনিধি : :
আশাশুনির প্রতাপনগরে গৃহহীন, ভূমিহীন ও বিপর্যস্থ ১২১ পরিবারের জন্য মুজিব শতবর্ষের ঘর নির্মান কাজ শেষ পর্যায়ে রয়েছে। কাঙ্খিত ঘর পেতে উদগ্রীব হয়ে আছে অসহায় পরিবারের সদস্যরা। এসব পরিবারের সদস্যরা সুন্দর-সুদৃশ্য আধা পাকা ঘরগুলোর শেষ পর্যায়ের কাজ দেখতে এসে আনন্দে উদ্বেলিত হয়ে পড়ে। নিজেদের ঘর, নিজেদের আবাস স্থল পাচ্ছেন তারা এমন স্বপ্ন পুরনের বাস্তবতার দিনক্ষণ গুনার সমাপ্তির দ্বারপ্রান্তে এসে তারা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রাণ ভরে দীর্ঘায়ু ও সফলভাবে দেশ পরিচালনায় আল্লাহর কাছে প্রার্থনা করছেন।
ঘুর্ণিঝড় ও বন্যার ছোবলে আক্রান্ত প্রতাপনগর ইউনিয়নে সরকারি অর্থে ৩.৬৬ একর জমি অধিগ্রহন করে ১২১টি টিনসেড আধাপাকা ঘর নির্মান কাজ করা হচ্ছে। প্রত্যেক ঘর নির্মানের জন্য ব্যয় বরাদ্দ ২ লক্ষ ৭১ হাজার টাকা। সাতক্ষীরা জেলার সুযোগ্য জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির মহোদয়ের তত্ত্বাবধানে ও সার্বিক দিক নির্দেশনায় উপজেলা নির্বাহী অফিসারের পরামর্শমত প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সোহাগ খান নিরলস পরিশ্রমের মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে কাজ বাস্তবায়নে নিয়োজিত আছেন। প্রায় ৯০% কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। সম্প্রতি ভারী বর্ষণে বৃষ্টির পানির স্রোতে একাংশে বালু ধ্বস নিলে নির্মাণাধীন দু’টি ঘরের অংশ বিশেষ কাজে বিঘ্নতার সৃষ্টি হয়। সাথে সাথে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত স্থানে পুনরায় মাটির কাজ ও পুনঃ নির্মান কাজ সম্পন্ন করে বিপদমুক্ত করা হয়। এটিকে রং মাখিয়ে স্বার্থান্বেষী একটি মহল সরকারের ভাবমূর্তি নষ্ট করতে অপপ্রচার লিপ্ত রয়েছে।
কাজের অগ্রগতির ও সবশেষ অবস্থা দেখতে সাতক্ষীরা জেলা প্রশাসকের নির্দেশনায় উক্ত প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী আরিফুর রহমান। মঙ্গলবার দুপুরে তিনি নির্মানাধীন ঘরের কাজ পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি ঘরের চলমান নির্মাণ কাজের গুণগত মান, ঘরের নির্মাণ কাজ কত দিনের মধ্যে শেষ হবে ও সার্বিক বিষয় নিয়ে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ সোহাগ খান, প্রতাপনহর ইউপি চেয়ারম্যান হাজী আবু দাউদ ঢালী, ইউপি সদস্য, লেবার মিস্ত্রী সহ স্থানীয়দের সাথে মত বিনিময় করেন।
ইউপি চেয়ারম্যান হাজী আবু দাউদ ঢালী জানান, ঘূর্ণিঝড় আম্ফান, আইলা, সিডরসহ বিভিন্ন দুর্যোগে ইউনিয়নের বিভিন্ন স্থানে একাধিকবার বেড়িবাঁধ ভেঙে বহু পরিবার বাস্তুচ্যুত হয়ে মানবেতর জীবনযাপন করছে। সরকার অসহায় মানুষের কথা চিন্তা করে প্রতাপনগর আবদারের মোড় নামক স্থানে জমি অধিগ্রহণ করে ১২১ টি মুজিববর্ষের ঘর নির্মাণ কাজ করছে। কাজ শেষ পর্যায়ে রয়েছে। প্রধানমন্ত্রীর একান্ত মর্জিতে নতুন ঘর পাওয়ার খুশিতে পরিবারগুলোর মধ্যে আনন্দঘন উৎসব বিরাজ করছে। এ ব্যাপারে পিআইও সোহাগ খান বলেন, ২০২১-২২ অর্থবছরে সারাদেশের ন্যায় আশাশুনির সকল ইউনিয়নে অসহায় মানুষের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘর উপহার দেওয়া হয়েছে। প্রতাপনগর ইউনিয়ন দুর্গম এবং আইলা কবলিত এলাকা হওয়ায় ৩.৬৬ একর জমি অধিগ্রহণ করে ১২১ খানা ঘর নির্মাণ করা হয়েছে। ঘর প্রতি বরাদ্দতৃদ ২ লক্ষ ৭১ হাজার টাকা যথাযথ ভাবে কাজে লাগিয়ে নির্মাণ কাজে দ্রততার সাথে কাজ করা হচ্ছে। কাজ এখন শেষ পর্যায়ে রয়েছে। অচিরেই ঘরগুলোর চাবি হস্তান্তরের মাধ্যমে উদ্বোধন করা হবে বলে তিনি জানান।

এই বিভাগের আরও সংবাদ