নওগাঁর গুজিশহরে ঐতিহ্যের প্রেমগোসাই মেলা

ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট
৮০

সংবাদদাতা মির্জা তুষার আহমেদ নওগাঁ।

প্রায় ৫০০ বছরের পুরানো ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্যে ঘেরা নওগাঁর নিয়ামতপুর উপজেলার গুজিশহর পৌষ সংক্রান্তি প্রেমগোসাই মেলা। বাংলার প্রতিবছরে পৌষ সংক্রান্তি উপলক্ষে পৌষের ৩০ তারিখে মেলা শুরু হয়ে চলে মাসব্যাপী। এই মেলা গ্রাম বাংলার লোকজ সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্য উপজেলার সংস্কৃতির ইতিহাস বহন করে আসছে।

- Advertisement -

মেলা কমিটির সদস্য মোঃ সুজন বলেন মেলাটির উৎপত্তি কবে নাগাদ তা নিয়ে নানা ব্যক্তির নানা মত থাকলেও বংশ পরম্পরায় ও লোকমুখে শুনে আসা সন্ন্যাসীদের আগমন ও তাদের কর্মকাণ্ড থেকেই এ মেলার উৎপত্তি। যা এখন পর্যন্ত চলমান রয়েছে।

স্হানীয় প্রবীন ব্যক্তিদের কাছে থেকে জানা গেছে, এ মেলা ঘিরে পুরো উপজেলাসহ বিভিন্ন জেলা উপজেলার মানুষ আসে মেলা দেখতে। কাঠের তৈরি আসবাবপত্র, শীতের পোশাক, মেয়েদের কসমেটিকস সামগ্রী, জুতা-সেন্ডেলের দোকানসহ বাচ্চাদের আনন্দের বিভিন্ন পণ্য থাকে এ মেলায়। চিত্তবিনোদনের জন্য এ মেলায় রয়েছে ‘গ্রামীণ যাত্রাপালা ও সার্কাস’। মেলায় তৈরি বিক্ষাত ৩/৪ কেজি ওজনের বিশাল আকৃতির মিষ্টিসহ বাহারি রকমের মিষ্টি ও বিখ্যাত লুচি-বুন্দিয়া সঙ্গে নিয়ে যায় মেলা দেখতে আসা দর্শনার্থীরা।

ছাতমা গ্রামের শ্রী আনন্দ (৫৫) বলেন, এ মেলা জন্মের পর থেকে দেখে আসছি। বংশপরম্পরায় এ মেলা চলে আসছে। মেলায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে দর্শনার্থীরা আসে। মেলা চলাকালীন আমাদের এলাকায় আত্মীয়স্বজন আসার হিড়িক পড়ে যায়। প্রয়োজনীয় সকল সরঞ্জাম মেলা থেকে কেনা হয়।

এই বিভাগের আরও সংবাদ