রাবিতে গ্রীন ভয়েসের পরিচ্ছন্নতা অভিযান

ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট
২৫৫

দীন ইসলাম, রাবি প্রতিনিধি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা মঙ্গলবার (৫মার্চ) শুরু হয়ে সমাপ্তি ঘটে বৃহস্পতিবার (৭ মার্চ) । ভর্তি পরীক্ষা চলাকালীন এই তিনদিন বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে পড়ে থাকা পলিথিন ব্যাগ, ঠোংগা, লিফলেট, পরিত্যক্ত কাগজ, প্লাস্টিক বোতলসহ ময়লা-আবর্জনা পরিষ্কার পরিচ্ছন্নতার অভিযান চালিয়েছে গ্রীন ভয়েস, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের পরীক্ষা চলাকালীন সময়ে ভর্তিচ্ছু ও অভিভাবকদের ভিড়ের মধ্যে গিয়ে গ্রীন ভয়েস এর সদস্যরা উচ্ছিষ্ট ময়লা, পলিথিন, ঠোংগা, কাগজ, পেপার, প্লাস্টিকের বোতল, লিফলেট বিভিন্ন আবর্জনা পরিষ্কার করে ক্যাম্পাসের ময়লা ফেলার নির্দিষ্ট স্থানে ফেলে আসছেন। পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ করেন গ্রীন ভয়েস রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৭০ জনের অধিক সদস্য ।
ভর্তি পরীক্ষার শেষ দিনে পরিষ্কার পরিচ্ছন্নতায় উপস্থিত ছিলেন গ্রীন ভয়েস এর প্রধান সমন্বয়ক ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সাধারণ সম্পাদক জনাব আলমগীর কবির।

- Advertisement -

এমন কার্যক্রমের সম্পর্কে জানতে চাইলে গ্রীন ভয়েস, রাবি শাখার সভাপতি আশিকুর রহমান বলেন, আমরা ক্লিন ক্যাম্পাস ও গ্রীন ক্যাম্পাস করতে পরিচ্ছন্নতা অভিযান করছি। গতবারের ন্যায় এবারের ভর্তি পরীক্ষার তিনদিন আমরা কার্যক্রম পরিচালনা করি।

সাধারণ সম্পাদক আহসান হাবিব বলেন, “নিজেদের ক্যাম্পাস নিজেরাই রাখবো পরিচ্ছন্ন” এই চেতনা মননে ও মস্তিষ্ক ধারণ করে আমরা এই কার্যক্রম করছি।

পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ নেয়া শিক্ষার্থী প্রান্ত চন্দ্র পাল বলেন, “রাবি ক্যাম্পাস আমাদের। তাই আমাদের উচিত এই ক্যাম্পাসকে সুন্দর রাখা। শুধু পরিষ্কার করা নয়, আমাদের মানসিকতা থাকবে যে আমরা যত্রতত্র ময়লা বা উচ্ছিষ্ট ফেলে ক্যাম্পাসকে অপরিস্কার করব না।”

এই বিভাগের আরও সংবাদ