গাবুরায় বনবিভাগ সিপিজি সদস্যদের সমন্বয়ে উঠান বৈঠক

ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট
২১৯

আল-হুদা মালী (শ্যামনগর) প্রতিনিধি: শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নে ৯নং সোরা দৃষ্টিনন্দন গ্রামে বনবিভাগের উঠান বৈঠক হয়েছে। সুন্দরবনে চোরাশিকার বন্ধ বিষ দিয়ে মাছ শিকার বন্ধ, দস্যুতারোধ ও অভয়ারণ্য এলাকায় মাছ শিকার বন্ধে বিভিন্ন সামাজিক কর্মসূচি হাতে নিয়েছে বনবিভাগ।এতে অপরাধ প্রবনতা কমবে বলে মনে করছেন কর্মকর্তারা। বুধবার (২৬শে জানুয়ারি) বিকাল ৫টার সময় অনুষ্ঠান করেন।বনবিভাগের কমিউনিটি পেট্রল গ্রুপ (সিপিজি) এ কাজ বাস্তবায়ন করবে।বুড়িগােরয়ালিনী, কদমতলা, কোবাদক, কৈখালী স্টেশন।প্রতি সপ্তাহে ন্যুনতম তিনটি উঠান বৈঠকের আয়োজন করেছে।

আমজেদ শেখ বলেন, সুন্দরবনের এলাকা অভয়ারন্য ঘোষনা করায় মৎসজীবীরা ওইসব এলাকায় গোপনে মাছ ধরে থাকে। এতে মাছের প্রজননে সমস্যা হয়। এসব সমস্যা মোকাবেলায় মানুষের সচেতনতার বিকল্প নেই। যার কারণে বনবিভাগ জেলে বাওয়ালীদের সচেতন করতে তাদের নিয়ে উঠান বৈঠক ও আলোচনা সভার মত কর্মসূচি হাতে নিয়েছে।

- Advertisement -

পারুল বলেন, বনবিভাগ এ ধরনের উদ্যোগ নিয়েছে।তারা এলাকায় এসে মানুষকে বোঝাচ্ছে। সুরক্ষা প্রকল্পের আওতায় এ কাজ বাস্তবায়নের জন্য সিপিজি সদস্যদের দায়িত্ব দেওয়া হচ্ছে।

সুন্দরবনের ফরেষ্ট গার্ড এস এম জাহিদ হোসেন বলেন, ইতোমধ্যে আইনশৃঙ্খলা বাহিনী র‌্যাব-পুলিশের সহায়তায় দস্যুতা বন্ধ করা সম্ভব হয়েছে। তবে এখনও হরিন ও বাঘসহ বণ্যপ্রাণী শিকারের মত কর্মকান্ডের সাথে স্থানীয় মানুষ সম্পৃক্ত হচ্ছে। এতে ক্ষতিগ্রস্থ হচ্ছে সুন্দরবন। সুন্দরবনে এখন বিষ প্রয়োগে মাছ শিকারের পরিমান শুণ্যের কোটায়। শুধু আইন প্রয়োগের মাধ্যমে এটি সম্ভব হয়নি। মানুষদের সচেতন করা হচ্ছে। মানুষ যদি মনে করে যে এ বন তাদের সম্পদ তাহলে তারা তা ক্ষতি করতে চাইবে না।স্মার্ট প্রেট্রলের সদস্য, ফরেস্ট গার্ড ও বিভাগের বিভিন্ন পর্যায়ের সদস্যদের নিয়ে টিম করা হয়েছে।

এই বিভাগের আরও সংবাদ