সামাজিক বনায়নে পরিবেশের সাথে জনগণও লাভবান হচ্ছে। নওগাঁ নিয়ামতপুরে খাদ্যমন্ত্রী।

ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট
৭১

জেলা প্রতিনিধি

খাদ্যমন্ত্রী বাবু সাধন চন্দ্র মজুমদার বলেছেন, পরিবেশের বিপর্যয় থেকে দেশবাসীকে বাঁচানোর পাশাপাশি অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার জন্য বেশি বেশি গাছ লাগাতে হবে। সামাজিক বনায়ন কার্যক্রমে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করায় বনায়ন যেমন হচ্ছে তেমনি জনগণও লাভবান হচ্ছে। একারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃক্ষরোপণের ওপর জোর দিয়েছেন।

- Advertisement -

শনিবার ১৫ জুলাই নওগাঁর নিয়ামতপুরে খাদ্যমন্ত্রী বাবু সাধন চন্দ্র মজুমদার নিয়ামতপুর-পোরশা সড়কে বৃক্ষরোপণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
খাদ্যমন্ত্রী বলেন, পরিবেশ রক্ষা করতে হবে। এই দেশ আমাদের সবার। আজকে জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে রক্ষা করতে হলে, আমাদের সবুজ বাংলাকে আরও সবুজ করতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন। বাংলাদেশকে আমরা সোনার বাংলা হিসেবে গড়তে চাই।

বাবু সাধন চন্দ্র মজুমদার বলেন, গাছপালা পৃথিবীর ফুসফুস। গাছপালা না থাকলে পৃথিবীতে কার্বনডাইঅক্সাইড বেড়ে যেত। গাছপালা বাতাস থেকে কার্বনডাইঅক্সাইড গ্রহণ করে পৃথিবীকে বসবাসযোগ্য রাখতে ভূমিকা রাখছে। তা নাহলে অক্সিজেনের অভাবে মানুষ মারা যেত। একারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃক্ষরোপণের ওপর জোর দিয়েছেন।

গাছের যত্ন নেওয়ার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, আপনারা সবাই গাছ লাগাবেন এবং গাছের যত্ন নেবেন। শুধু গাছ লাগালে হবে না, গাছ যাতে টিকে থাকে, সেই দিকে লক্ষ রেখে যত্ন করতে হবে। সেই গাছ একদিন ফল দেবে, কাঠ দেবে বা ওষুধ দেবে, আপনারা নানাভাবে উপকৃত হবেন।
সামাজিক বনায়নের মাধ্যমে রাজশাহী বরেন্দ্র অঞ্চলের পরিবেশ সুরক্ষা প্রকল্পের আওতায় স্ট্রীপ বাগান সৃজনকল্পে এ বৃক্ষরোপন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় প্রকল্প এলাকায় ২০-২৫ হাজার বৃক্ষরোপণ করা হবে বলে খাদ্যমন্ত্রী জানান।

এই বিভাগের আরও সংবাদ