সংসদ নির্বাচনে অংশগ্রহণ না করে চরম হতাশা গ্রস্থ বিএনপি শিবিরে ।

ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট
৪৫

মোঃ ফরিদ উদ্দিন
বিশেষ প্রতিনিধি।

বিএনপি নির্বাচন বর্জন করার পর জনগণের অংশগ্রহণে অবাধ, সুষ্ঠু নির্বাচন হয়েছে, যার সোনালি ফসল ঘরে তুলেছে আওয়ামী লীগ। দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে। নির্বাচন নিয়ে এখন অনেকে অনেক কথাই বলবে। এটা স্বাভাবিক, তবে নির্বাচনে অংশগ্রহণ না করা যে বিএনপির বড় ভূল ছিল তা এখন বিএনপি বুঝতে পারছে।

- Advertisement -

বিএনপির বৃথা আস্ফালন, জনগণকে নিবৃত্ত করার চেষ্টা ও সকল আন্দোলন ভেস্তে গেছে। অনেক দেশ পর্যবেক্ষক পাঠিয়েছিল। বিএনপির বর্জন করা ছাড়া এ নির্বাচন নিয়ে তাদের কোনো কথা বলার নেই। তারা বলেছেন, ভালো নির্বাচন হয়েছে। তারা প্রসংশা করেছেন। এখনো বিভিন্ন প্রশংসা আসছে। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান এবং রাষ্ট্রদ্রুতরা অভিনন্দন জানাচ্ছেন। কেবল বিএনপি নির্বাচনকে গ্রহণ করতে পারছে না। বিএনপির জন্য দেশের জনগণ বসে থাকেনি।

চরম হতাশাগ্রস্ত বিএনপি শিবির । যে দলের মধ্যে গণতন্ত্র নেই, সেই দল কীভাবে দেশের মানুষকে গণতন্ত্র দেবে। সাজাপ্রাপ্ত পলাতক দুর্নীতিবাজ দলের মধ্যে বিতর্কিত ব্যক্তিকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান বানাতে বিএনপি তাদের সাত ধারা বাতিল করেছে।

যাকে নিয়ে বিএনপি দেশবাসীকে শত রঙ্গ দেখালেন, শত জাদু দেখালেন, সেই মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস সাহেব, তিনিও অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের সংসদ নির্বাচন ও সংসদ সদস্যদের কে । এখন কাকে নিয়ে খেলবেন?
বিএনপি এখন স্বপ্ন দেখছেন কখন বিশাল নিষেধাজ্ঞা, কখন ভিসা নীতি প্রয়োগ হবে, কখন নিষেধাজ্ঞা আসবে।

দেশের উন্নয়নে শেখ হাসিনাকেই সাধারণ মানুষ যোগ্য মনে করেন। তাইতো এবারের নির্বাচনেও ভোট দিয়ে বিশাল ব্যবধানে তাকে জয়যুক্ত করেছেন।

নিরাপত্তা, প্রতিরক্ষা, ব্যবসার সম্প্রসারণ, রোহিঙ্গা সমস্যার সমাধান ও জলবায়ু পরিবর্তনে সহযোগিতার মাধ্যমে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিতে চায় যুক্তরাষ্ট্র। বুধবার (১৭ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে নতুন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস সাংবাদিকদের এ কথা জানান। মার্কিন রাষ্ট্রদূত বলেন, “নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে হাছান মাহমুদের সঙ্গে প্রথম দেখা করেছি। আমরা দুই দেশের সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেছি।”

তিনি আরও বলেন, “জলবায়ু পরিবর্তন, ব্যবসার সম্প্রসারণ ও রোহিঙ্গা সমস্যার মতো পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আমরা আলোচনা করেছি। আগামী মাসগুলোয় দুই পক্ষের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আমি বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করতে উন্মুখ হয়ে আছি।”

উল্লেখ্য,এর আগে টানা চতুর্থবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানান পিটার হাস। মন্ত্রিপরিষদের শপথগ্রহণ অনুষ্ঠান শেষে শুভেচ্ছা জানিয়েছেন।

এই বিভাগের আরও সংবাদ