শ্যামনগরে সুন্দরবন দিবস উপলক্ষে মানববন্ধন অনুষ্ঠিত

ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট
৭০

শ্যামনগরে সুন্দরবন দিবস উপলক্ষে মানববন্ধন অনুষ্ঠিত।

মোঃ ফরিদ উদ্দিন
শ্যামনগর প্রতিনিধি

- Advertisement -

সাতক্ষীরার শ্যামনগরে বিশ্ব ম্যানগ্রোভ সুন্দরবন দিবস উপলক্ষে সুন্দরবনের প্রকৃতি ও জীববৈচিত্র্য প্রাণীকুল সংরক্ষণের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

১৪ই ফেব্রুয়ারী মঙ্গলবার সকাল ১০টায় শ্যামনগর উপজেলা প্রেসক্লাব চত্বরে শ্যামনগর পিপীলিকা ইয়ুথ টিমের আয়োজনে ও এ্যাকশন এইডের সহযোগীতায় কর্মসূচী পালিত হয়।

পিপিলিকা ইয়ুথ টিমের মোঃ মোমিনূর রহমানের সঞ্চালনায় মানববন্ধনে সুন্দরবনের জীব বৈচিত্র্য ও প্রকৃতি নিয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও মূল্যবান বক্তব্য রাখেন শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের সভাপতি আলহাজ্ব জি এম আকবর কবীর, পিপীলিকা ইয়ুথ টিমের শিক্ষা সম্পাদক মোছাঃ উম্মে হুমায়রা ও পিপীলিকা ইয়ুথ টিমের অন্যান্য নেতৃবৃন্দ।

মানববন্ধনে বক্তাগণ বলেন, সুন্দরবন প্রশস্ত বনভূমি যা বিশ্বের প্রাকৃতিক বিস্ময়াবলীর অন্যতম। সমুদ্র উপকূলবর্তী লোনা পরিবেশের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন হিসেবে সুন্দরবন বিশ্বের সর্ববৃহৎ অখণ্ড বনভূমি। সুন্দরবন দিবস, ভালবাসা দিবসে ভালবাসুন সুন্দরবনকে। সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৪ই ফেব্রুয়ারি সুন্দরবন দিবস পালিত হয়ে আসছে।২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আওতায় খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনার স্বেচ্ছাসেবী সংগঠন রূপান্তর ও পরশের উদ্যোগে এবং দেশের আরও ৭০টি পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণে প্রথম জাতীয় সুন্দরবন সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই সম্মেলনে ১৪ ফেব্রুয়ারিকে ‘সুন্দরবন দিবস ঘোষণা করা হয়।

সুন্দরবনে রয়েছে ৫ হাজার প্রজাতির উদ্ভিদ, ১৯৮ প্রজাতির উভচর প্রাণী, ১২৪ প্রজাতির সরীসৃপ, ৫৭৯ প্রজাতির পাখি, ১২৫ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী ও ৩০ প্রজাতির চিংড়ি মাছ।
প্রতিনিয়ত বনখেকোদের আগ্রাসনের ফলে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন আজ হুমকির মুখে। সুন্দরবনের সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে রয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ গোটা দেশের পরিবেশ।

এ সময় মানববন্ধনে উপস্থিত ছিলেন, শ্যামনগর প্রেসক্লাবের সাবেক যুগ্ন সাধারণ সম্পাদক এম কামরুজ্জামান, সাংগঠনিক সম্পাদক সরদার সিদ্দিক,জি এম মোহাম্মদ আলী,শ্যামনগর অনলাইন নিউজ ক্লাবের সভাপতি মারুফ হোসেন মিলন, দৈনিক আমার সংবাদের শেখ নাজমুল হাসান, পিপীলিকা ইয়ুথ টিমের মোঃ আশরাফুল ইসলাম প্রমুখ।

এই বিভাগের আরও সংবাদ