জাতীয়করণের দাবিতে নওগাঁর এম পি ও ভূক্ত শিক্ষা প্রতিষ্ঠানে তালাবদ্ধ কর্মসূচি।

ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট
৭২

মোঃ সাইদুল ইসলাম হেলাল
নওগাঁ জেলা প্রতিনিধি।

মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা সরকারিকরণের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচি অংশ হিসাবে শিক্ষা প্রতিষ্ঠানে তালাবদ্ধ কর্মসূচি পালন করেন নওগাঁর শিক্ষকরা। শিক্ষকরা দাবী করেন বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) ব্যানারে জাতীয় প্রেসক্লাবে গত কাল শিক্ষকরা অবস্থান কর্মসূচি পালন করছেন এবং কেন্দ্রীয় নির্দেশনা মতে তারা আজ ১৭ জুলাই প্রতিষ্ঠানে তালা ঝুলানো কর্মসূচি পালন করেন।

- Advertisement -

রোববার জেলার সদর উপজেলা সহ সকল উপজেলার বেশ কিছু স্কুলে সরেজমিনে ঘুরে দেখা যায়, শিক্ষকরা প্রথমে দুটি ক্লাস নেওয়ার পর সকাল ১০ টার সময় শ্রেণি কার্যক্রম বন্ধ করে দিয়েছে। শিক্ষকগণ বলেন জেলা শিক্ষক সমিতি ও উপজেলা শিক্ষক সমিতির নেতৃবৃন্দ গতকাল শনিবার দিবাগত রাতে ভার্চুয়াল মিটিং করে কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক প্রতিষ্ঠানে তালাবদ্ধ করার সিদ্ধান্ত নেয় এবং জেলার প্রতিটি উপজেলা থেকে ধারাবাহিক ভাবে শিক্ষক-কর্মচারী জাতীয় প্রেসক্লাবে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন। জেলা নেতৃবৃন্দের সেই সিদ্ধান্ত মোতাবেক উপজেলা শিক্ষক সমিতির নেতৃবৃন্দ আমাদের কে জানায়। তার উপর ভিত্তি করে শ্রেণি কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে এবং দাবি আদায় না হওয়া পর্যন্ত এই তালা ঝুলানো কর্মসূচি পালন করা হবে। এবং আগামীকাল থেকে ধারাবাহিক ভাবে জেলার শিক্ষক-কর্মচারীদের জাতীয় প্রেসক্লাবে পাঠানো হবে।

ফতেপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওয়াজকুরুন ও অন্যান্য শিক্ষকরা বলেন, এমপিওভুক্ত শিক্ষকগণ মাত্র ১ হাজার টাকা বাড়ি ভাড়া পান, ৫ শ টাকা চিকিৎসা ভাতা পান ও মূল বেতনের ২৫ শতাংশ উৎসব ভাতা পান। একই কারিকুলামে একই সিলেবাসে পাঠদান করেও সরকারি ও বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতনে বিস্তর পার্থক্য রয়েছে। বৈষম্যহীন দেশ গড়তেই এদেশের শহীদের বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে দেশ স্বাধীন করেছিল। অথচ স্বাধীনতার ৫২ বছর পরেও শিক্ষা ব্যবস্থা বৈষম্যের বেড়াজালে আবদ্ধ। এ বৈষম্য আর মেনে নেওয়া যায়না তাই দেশের শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণ করতে চাই।

এবিষয়ে জেলা শিক্ষক সমিতির সভাপতি মো. আসলাম হোসেন ও সাধারণ সম্পাদক মো. আব্দুল গফুর এবং মোঃ ওয়াজকুরুন সভাপতি বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম নওগাঁ জেলা শাখা। শিক্ষকরা চলমান জাতীয়করণ আন্দোলনে বিটিএর এবং বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরাম নওগাঁ নেতৃত্বে দেশের শিক্ষক সমিতির একাত্মতা প্রকাশ করে সকল কার্যক্রম সুষ্ঠ ভাবেকার্য সম্পাদনের লক্ষ্য নওগাঁ জেলার ১১ টি উপজেলার শিক্ষক নেতৃবৃন্দ অংশগ্রহণে ভার্চুয়াল মিটিংয়ে এই সিদ্ধান্ত গ্রহণ করেন।

এই বিভাগের আরও সংবাদ