১৫ আগস্ট ধানমন্ডি ৩২-এ শ্রদ্ধা জানাতে অনুমতি চেয়েছে আওয়ামী লীগ

রাকিবুল ইসলাম রঞ্জু সাভার ঢাকা :১৫ আগস্ট ধানমন্ডি ৩২-এ শ্রদ্ধা জানাতে অনুমতি চেয়েছে আওয়ামী লীগ
আগামী ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ।

এ জন্য নিরাপত্তা নিশ্চিত করতে নতুন অন্তর্বর্তীকালীন সরকারের কাছে অনুমতি চেয়েছে দলটি। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি বাংলাকে বিষয়টি জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

বিবিসি বাংলাকে হানিফ বলেন, “ওই এলাকার নিরাপত্তার জন্য দলের পক্ষ থেকে স্বরাষ্ট্র উপদেষ্টার কাছে চিঠি পাঠানো হয়েছে। আমরা আশা করি সেই অনুমতি দেওয়া হবে”।

এর আগে রবিবার রাতে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এক ভিডিও বার্তায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ ১৫ই আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকীতে দলীয় নেতাকর্মীদের ধানমণ্ডি ৩২ নম্বরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর আহ্বান জানান।

প্রসঙ্গত, ১৯৭৫ সালের ১৫ আগস্ট ধানমন্ডি ৩২ এর বাড়িতে দুই মেয়ে ছাড়া পরিবারের বাকি সব সদস্য ও কয়েকজন স্বজনসহ খুন হন স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে পালন করে আসছে। এদিন সরকারি ছুটিও ঘোষণা করা হয়।

এদিকে, প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ৫ আগস্ট দেশ ছেড়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। টানা চারবার ক্ষমতায় আসার পরও ছাত্র আন্দোলনের মুখে পদত্যাগ করতে হয় তাকে।

ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুনধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন
প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগ ও দেশ ছাড়ার খবরের পর দেশের বিভিন্ন জায়গায় থানা, সরকারি অফিস ভবন, আওয়ামী লীগের নেতাকর্মীদের বাসভবন ও ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগের খবর আসতে থাকে। এরপর থেকে আত্মগোপনে রয়েছে দলটির প্রায় সব নেতা।
সরকার পতনের দিন ঢাকায় দুবৃর্ত্তরা আগুন দিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত ধানমন্ডির ৩২ নম্বর সড়কের বাড়িটিতে।
এদিকে, শেখ হাসিনাকে দেশে ফেরাতে গোপালগঞ্জ, বরগুনা ও মাদারীপুরে মিছিল-সমাবেশ করেছেন আওয়ামী লীগের স্থানীয় নেতাকর্মীরা।