জন্ম নিবন্ধনের গুরুত্ব বোঝানোর জন্য নবাগত শিশুর পরিবারকে ফুলের শুভেচ্ছা জানান বললেন ইউএনও রাখি ব্যানার্জি

মুজাহিদ শেখ, শ্রীপুর (মাগুরা) প্রতিনিধি:নবাগত শিশুর পরিবারকে ফুলের শুভেচ্ছা জানিয়ে জন্ম নিবন্ধন এর গুরুত্ব বোঝানোর পরামর্শ দিলেন শ্রীপুর উপজেলা নির্বাহী অফিসার রাখি ব্যানার্জি। জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২৪ উপলক্ষে এক আলোচনা সভায় বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান সচিব ও উদ্যোক্তাদের এই পরামর্শ দেন তিনি। এ ছাড়াও মৃত্যু ব্যক্তির পরিবারকে শোক বার্তার মাধ্যমে মৃত্যু নিবন্ধন এর গুরুত্ব বোঝানোর বিষয়ের পরামর্শ দেন।এর আগে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস-২০২৪ উপলক্ষে মাগুরার শ্রীপুর উপজেলা প্রশাসনের আয়োজনে র‍্যালি ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (০৬ অক্টোবর) সকাল ১০.৩০ ঘটিকায় উপজেলা পরিষদ হল রুমে আলোচনা সভা অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার রাখী ব্যানার্জী।

শ্রীপুর প্রেস ক্লাবের সদস্য সচিব আশরাফ হোসেন পল্টুর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য
রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সালমা জাহান নিপা, সব্দালপুর ইউপি চেয়ারম্যান পান্না খাতুন, সব্দালপুর ইউপি সচিব মোঃ আওয়াল হোসেন, নাকোল ইউপি সচিব মোঃ আলতাব হোসেন শ্রীপুর সদর ইউপি উদ্যোক্তা রমজান আলী প্রমুখ।

এ সময় আরো উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা অফিসার আব্দুর রাজ্জাক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কোহিনুর জাহান, উপজেলা শিক্ষা অফিসার আব্দুর রাজ্জাক।

আলোচনা সভা শেষে গত সেপ্টেম্বর মাসে বিভিন্ন ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী তিনটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিবসহ দ্বায়িত্বশীলদের হাতে পুরস্কার তুলে দেন উপজেলা নির্বাহী অফিসার রাখী ব্যানার্জী।

তিনি আরো বলেন, যখন আমাদের ইউনিয়ন পরিষদের দ্বায়িত্বশীলরা বাড়িতে বাড়িতে গিয়ে তথ্য নিয়েছেন তখন জন্ম-মৃত্যু নিবন্ধনের গুরুত্ব অনেকেই বুঝে নাই। সঠিক তথ্য দিতেও অনেকে অবহেলা করেছে। যার কারণে কিছু ভূল তথ্য চলে এসেছে। তবে সেগুলো সংশোধন যোগ্য হলে সেটি করার সুযোগ রয়েছে। তবে কিছু ভূল সংশোধন করতে গেলে আইনের মধ্য থেকে করতে হয় সেগুলো সংশোধন যোগ্য হলে সঠিক তথ্য মিলিয়ে সংশোধন করা হয়। এছাড়াও তিনি মাগুরা জেলা খুলনা বিভাগের মধ্যে জন্ম-মৃত্যু নিবন্ধনে শতকরা ১০০ ভাগ পয়েন্ট অর্জন ভালো একটি পর্যায়ে স্থান করে নেওয়ার ক্ষেত্রে শ্রীপুর উপজেলার আটটি ইউনিয়নের চেয়ারম্যান ও সচিবদের প্রতি আহ্বান জানান।