উপকূলবাসীর “লবন জলে, জীবন জ্বলে ” শীর্ষক পানি অধিকার প্রচারাভিযান

বিশ্ব পরিবেশ দিবস ২০২৪  সপ্তাহব্যাপি করৃমসূচী উপলক্ষ্য সাতক্ষীরা জেলার শ্যামনগরে সুপেয় পানির সংকট নিরসনের দাবিতে, ও পরিবেশ দিবসের প্রতিপাদ্য বিষয় “করবো ভূমি পুনরুদ্ধার,রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা” শীর্ষক মাটির তৈরি খালি কলসি হাতে নিয়ে মানববন্ধন করেছেন উপকূলবাসী। শনিবার (০৮ জুন)  বিকাল ৫ ঘটিকায় উপজেলার মুন্সিগন্জ ইউনিয়নের মথুরাপুর গ্রামের জেলেপাড়ায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। পার্টিসিপেটারি রিসার্চ আ্যান্ড আ্যাকশন নেটওয়ার্ক – প্রাণ ও বেসরকারি উন্নয়ন সংস্থা এ্যাকশন এইড এর সহযোগিতায়, উপকূলীয় যুব স্বেচ্ছাসেবী সংগঠন ‘শরুব ইয়ুথ টিম’ এর আয়োজনে অনুষ্ঠানে সমবেত শতাধিক নারী-পুরুষ খালি মাটির কলস হাতে, কলসের গায়ে বিভিন্ন দাবী সংবলিত ম্যাসেজ, পোস্টার, ফেস্টুন নিয়ে মালঞ্চ নদীর তীরে অবস্থান করে।  তাদের উদ্দেশে বক্তব্য দেন শরুব ইয়ুথ টিমের নির্বাহী পরিচালক, ক্লাইমেট এক্টিভিস্ট এস এম জান্নাতুল নাঈম। তিনি বলেন,উপকূলীয় জেলাগুলোতে অঞ্চলভিত্তিক পানি সংকটের ধরন তথ্যায়ন এবং সুপেয় পানের সর্বজনীন, নায্য ও টেকসই প্রবেগম্যতা নিশ্চিত করতে  সরকারি বরাদ্দ এবং বিনিয়োগ বৃদ্ধি করতে হবে। পানি পরিষেবাকে আরো সাশ্রয়ী করার উদ্যোগ গ্রহণ করতে হবে।  শরুবের সাধারন সম্পাদক  সোহেল রানা বলেন,চারিদিকে শুধু পানি,নেই শুধু সুপেয় পানি। বার বার নদী ভাঙনের ফলে উপকূলের মিষ্টি পানির আধারগুলো লবণ পানিতে ডুবে যায়। খাওয়ার পানি সংগ্রহে উপকূলের নারীদের সবসময় সংগ্রাম করতে হয়। বাধ্য হয়ে পানি কিনে খেতে হয়।

উপকূল কন্যা তনুশ্রী মন্ডল বলেন , উপকূলীয় এলাকায় ভূ- গর্ভস্থ পানির ব্যবহার বন্ধ করা, এলাকাভিত্তিক বড় বড় পুকুর, খাল, জলাশয় খনন করে তাতে বৃষ্টির পানি ধরে রাখার ব্যবস্থা করা, সরকারি পুকুর ব্যক্তি ইজারা বাতিল করে সকলের জন্য সুপেয় পানি ব্যবহারের উদ্যোগ নিতে হবে। 

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, জলবায়ু যোদ্ধা ও শরুব ইয়ুথ টিমের মুন্সিগঞ্জ ইউনিটের কো-ফ্যাসিলেটর  বিশ্বজিত মন্ডল, বুড়িগোয়ালিনী ইউনিটের হৈমি মন্ডল, বিক্রম মণ্ডল, ঈশ্বরীপুর ইউনিটের আব্দুস সালাম, স্বপ্না পারভীন, সবুজ মন্ডল, আকাশ সানা, রুপালী খাতুন প্রমূখ।