সৌদিতে অবিশ্বাস্যশ ঘটনা তুষারপাতে ঢেকে গেছে মরুভূমি

ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট
৩২

দৈনিক আমাদের দেশ প্রতিবেদক: অবিশ্বাস্য হলেও সত্য তুষারপাতের সাক্ষী হলো মরুময় সৌদি আরব। উত্তপ্ত মরুর বুকে নেমে আসে শুভ্র তুষার। দেশটির রাজধানী রিয়াদের পশ্চিমাঞ্চলের আফিফ মরুভূমিতে হঠাৎ করে তুষারপাত হয়েছে। স্থানীয় সময় শুক্রবার রাতে শুধু বরফই পড়েনি এদিন শিলাবৃষ্টিও পড়েছে।

আবহাওয়ার এমন অস্বাভাবিক দৃশ্যে অবশ্য খুব একটা বিপাকে পড়তে হয়নি সৌদিবাসীদের। উল্টো সবাইকে মুগ্ধ করেছে। বিরল এই তুষারপাত উপভোগ করতে অনেকে রাতেই বেরিয়ে পড়েন বাসা থেকে। রীতিমতো উৎসবে মাতেন কেউ কেউ। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই তুষারে ঢাকা মরুভূমির ছবি ও ভিডিও প্রকাশ করেছেন। ভিডিওগুলোতে দেখা যাচ্ছে, ধূসর মরুভূমি ছেয়ে গেছে শুভ্র তুষারে।

- Advertisement -

দেশটির আবহাওয়া বিভাগ জানায়, রোববার থেকে সৌদিতে আবহাওয়ার পরিবর্তন আসবে। এদিন থেকে বৃষ্টিপাত, বজ্রবৃষ্টি, শিলাবৃষ্টি এবং ধূলিঝড় দেখা যেতে পারে। বিশেষ করে সৌদির পশ্চিম এবং মধ্যাঞ্চলে মেঘের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। এছাড়াও মদিনার দক্ষিণ-পশ্চিমাঞ্চল এবং রিয়াদ অঞ্চলের একটি অংশে প্রচুর বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

সৌদিতে বিরল তুষারপাত, ঢেকে গেছে মরুভূমি
বলা হচ্ছে, সোমবার থেকে তাবুক, উত্তরাঞ্চলের সীমান্ত, আল জাওয়াফ, হাইল, মদিনা, কাসিম এবং রিয়াদের উত্তরাংশে ভারী বৃষ্টিপাত হতে পারে। থাকবে বজ্রঝড় ও শিলা। এতে করে উপত্যকাগুলো প্লাবিত হওয়ার শঙ্কা রয়েছে বলে জানানো হয়। এছাড়া মক্কার বিভিন্ন জায়গাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একই সাথে তাপমাত্রা কমে আসবে গোটা সৌদি আরবে ।

সৌদি আরবের গড় তামপাত্রা ২৭ থেকে ৪৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলেও মরুভূমিতে অবশ্য শিলাবৃষ্টি নতুন কিছু নয়, তবে তুষারপাতের ঘটনা বিরল। দেশটিতে প্রায়ই আকস্মিক বৃষ্টিপাতে বন্যা পরিস্থিতি তৈরি হয়। ভেসে যায় রাস্তাঘাট, গাড়ি সবকিছু।

অনেকে বলছেন, এই পবিত্র রমজানে বিশ্বের হাজার হাজার মানুষ সৌদি আরবে অবস্থান করছে। তারাও সাক্ষী হচ্ছেন বিরল এই তুষারপাতের। তবে বৈরি আবহাওয়ার কারণে বিপাকে পড়তে হবে স্বাভাবিক কার্যক্রমে। এই সময় সবাইকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। অতি প্রয়োজন ছাড়া ঘর থেকে বেশি বের না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও সংবাদ