রাবির ভর্তি পরীক্ষা শুরু আগামীকাল, ভর্তিচ্ছুদের মানতে হবে যেসব নির্দেশনা

ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট
২১

দীন ইসলাম, রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩ – ২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক(সম্মান) ও স্নাতক শ্রেণিতে প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল (মঙ্গলবার, ৫ মার্চ)। এদিন সকাল ৯ টা থেকে বিকাল সাড়ে ৪ টা পর্যন্ত মোট চার শিফটে ‘সি’ ইউনিটের (বিজ্ঞান বিভাগ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরেরদিন বুধবার ‘এ’ ইউনিট (মানবিক) এবং বৃহস্পতিবার (৭ মার্চ) ‘বি’ ইউনিট বাণিজ্য ও ‘সি’ ইউনিটের (অবাণিজ্য) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তিইচ্ছুদের মানতে হবে যেসব নির্দেশনা:
অনাইনে প্রদত্ত দুই পৃষ্ঠার (প্রথম পৃষ্ঠা পরীক্ষার্থীর এবং দ্বিতীয় পৃষ্ঠা বিশ্ববিদ্যালয়ের কপি হিসেবে নির্ধারিত) প্রবেশপত্র অবশ্যই ‘এ ফোর’ সাইজের দুটি পৃথক অফসেট কাগজে কালার প্রিন্ট করতে হবে। পরীক্ষার্থীকে অবশ্যই তার প্রবেশপত্রে উল্লেখিত নির্দিষ্ট কক্ষের নির্দিষ্ট আসনে পরীক্ষা দিতে হবে। পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে প্রার্থীকে পরীক্ষাকেন্দ্রে উপস্থিত হতে হবে।পরীক্ষা শুরুর ১৫ মিনিট পর কোনো পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবেনা। পরীক্ষার্থীকে অবশ্যই তার প্রবেশপত্রে উল্লেখিত নির্দিষ্ট কক্ষের নির্দিষ্ট আসনে পরীক্ষা দিতে হবে।
উত্তরপত্রে সব ধরনের লেখাতে কালো কালির বল পয়েন্ট কলম ব্যবহার করতে হবে। পেন্সিলের ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। ভর্তি পরীক্ষার সময় প্রার্থীকে উল্লিখিত দুটি পৃষ্ঠার প্রবেশপত্র এবং উচ্চমাধ্যমিক এর মূল রেজিস্ট্রেশন কার্ড সাথে আনতে হবে। পরীক্ষার হলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক প্রবেশপত্রদ্বয়ের প্রতিটিতে এমনভাবে স্বাক্ষর করবেন, যেন অর্ধেক অংশ ছবির উপরে থাকে। স্বাক্ষরিত প্রবেশপত্রের বিশ্ববিদ্যালয়ের কপিটি দায়িত্বপ্রাপ্ত শিক্ষক সংগ্রহ করবেন। পরীক্ষার্থীর কপিটি পরবর্তী ব্যবহারের জন্য অবশ্যই সংরক্ষণ করতে হবে।

- Advertisement -

ক্যালকুলেটর, মেমোরিযুক্ত ঘড়ি, মোবাইল ফোন,ব্লু- টুথ অথবা টেলিযোগাযোগ করা যায় এমন কোনো ইলেকট্রনিক যন্ত্রসহ পরীক্ষা হলে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষা চলাকালে কোনো পরীক্ষার্থীর কাছে এমন কিছু পাওয়া গেলে তার ভর্তির আবেদন বাতিল করা হবে। পরীক্ষার হলে পরীক্ষার্থীর মুখমণ্ডল ও দুই কান খোলা রাখতে হবে। বিভিন্ন স্তরে সংগৃহীত আবেদনকারীর ছবি বায়োমেট্রিক ভেরিফিকেশনে ব্যবহার করা হবে। কোনো ধরনের অসংগতি দেখা গেলে অই আবেদনকারীর আবেদন বাতিল করা হবে। পরীক্ষা চলাকালে কোনো পরীক্ষার্থী পরীক্ষা হলের বাইরে যেতে পারবেনা।

এই বিভাগের আরও সংবাদ