একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হবে মল্লিকা পারভীনের একক কাব্য গ্রন্থ‘কান্না ভেজা যন্ত্রণা’

ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট
৩৬

মোঃ সাইদুল ইসলাম হেলাল (জেলা প্রতিনিধি নওগাঁ)

কয়েকদিন পরেই শুরু হতে যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলা ২০২৪ প্রতি বছর মেলায় প্রকাশিত হয় অসংখ্য বই। বই লেখার দিক থেকে বরাবরই এগিয়ে থাকে তরুণ লেখকরা, এবারও তার ব্যতিক্রম ঘটবে না।
এবারের বইমেলায় প্রকাশিত হতে যাচ্ছে তরুণ লেখিকা মল্লিকা পারভীনের একক কাব্য গ্রন্থ‘কান্না ভেজা যন্ত্রণা।’ বইটি প্রকাশিত হবে বাংলা ধরিত্রী প্রকাশনী থেকে। প্রচ্ছদ করেছেন জনপ্রিয় প্রচ্ছদশিল্পী মনি সিং। বইটিতে প্রায় ৮০টি কবিতা থাকবে। এটি লেখকের প্রথম কাব্যগ্রন্থ। মল্লিকার কাব্য তার বইয়ের গ্রন্থস্বত্ব যার সংস্পর্শে এসে অসহায় মানুষের দুঃখ কষ্ট অভাব অসহায়ত্ব খুব কাছে থেকে অনুধাবন করেছে সেই দাতব্য প্রতিষ্ঠান ঠিকানা কে।

- Advertisement -

‘অশ্রু ভেজা যন্ত্রণা”মল্লিকা পারভীনের প্রথম কাব্য গ্রন্থ।তিনি দীর্ঘদিন ধরে কবিতা লিখছেন। বাংলাদেশ ও ভারতের বিভিন্ন পত্র পত্রিকায় তাঁর অনেক কবিতা প্রকাশিত হয়েছে। এ বইয়ে কবিতা গুলো বিভিন্ন সময়ে লেখা।এ সব কবিতায় কবি বিভিন্ন বিষয় ও মুডে জীবনের স্পর্শে এবং মননশীল লিখায় সৃষ্টি করেছে সব অনবদ্য কবিতা।কবিতা গুলোতে একাধারে ব্যস্টিক জীবন বোধ,সমসাময়িক জীবনের দুঃখ যন্ত্রণা বৈষম্য নিসর্গ প্রেম মানবিক চেতনা মহাজাগতিক উপলব্ধি সঞ্চারিত হয়েছে। কবি এই বইয়ের কবিতাগুলোতে মাটি ও মানুষের সঙ্গে দেশকাল বৈশ্বিক মূল্যবোধ দেশের মানুষের বঞ্চনার কথা স্পষ্ট ভাবে ফুটিয়ে তুলেছেন।

মল্লিকা পারভীন দেশের বাহিরে অবস্থান করলেও দেশ ও দেশের মানুষের প্রতি তাঁর ভালোবাসা অগাধ।তিনি কাজের পাশাপাশি অসহায় মানুষের সুখ দুঃখে পাশে থাকতে পছন্দ করেন।তিনি “ঠিকানা”নামে বৃদ্ধাশ্রমের সাথে জীবনকে গেঁথে ফেলেছেন।তিনি নিয়মিত লেখালেখি করছেন বিভিন্ন পত্র-পত্রিকায়। সাহিত্যচর্চা ও সাহিত্যের প্রসারে তিনি নিরলস কাজ করে চলেছেন। হাস্যজ্বল এই লেখিকাকে তার প্রথম বারের মতো নতুন বই প্রকাশ নিয়ে অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, ”জীবনের প্রথম বই প্রকাশ পাওয়া অবশ্যই যেকোনো লেখকের জন্য আনন্দের। লেখক হিসেবে আমার স্বপ্ন বইয়ের সাথে মানুষের সম্পর্ক আরও দৃঢ় হোক। কবিতার মতো সুন্দর হোক মানুষের জীবন।”

এই বিভাগের আরও সংবাদ