উইকেটের দৈর্ঘ্য কমানোর অদ্ভূত প্রস্তাব রমিজের!

ক্রিকেটের এই যুগে ব্যাটসম্যানদের কাছে বোলাররা এমনিতেই অসহায়। করোনাভাইরাস পরবর্তী সময়ে বোলারদের শক্তির জায়গা কমে যাবে আরও।

ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট
২৬৪

ক্রিকেটের এই যুগে ব্যাটসম্যানদের কাছে বোলাররা এমনিতেই অসহায়। করোনাভাইরাস পরবর্তী সময়ে বোলারদের শক্তির জায়গা কমে যাবে আরও। রিভার্স সুইং পেতে বলে লালার ব্যবহারে বিধি-নিষেধ আনার কথা ভাবছে আইসিসি। এতে ব্যাট-বলের ভারসাম্য হারাবে নিশ্চিতভাবে। দুই পক্ষের মাঝে সমতা রাখতে অদ্ভুত একটি প্রস্তাব দিয়েছেন রমিজ রাজা; উইকেটের দৈর্ঘ্য কমিয়ে ২০ গজ করার প্রস্তাব।

স্বাস্থ্য ঝুঁকির চিন্তায় ক্রিকেট বলে লালা ব্যবহার নিয়ে প্রশ্ন উঠেছে অতীতেও। কোভিড-১৯ রোগের প্রাদুর্ভাবে এবার এটি বদলানো অনেকটাই নিশ্চিত। আম্পায়ারের তত্ত্বাবধানে লালার পরিবর্তে কৃত্রিম বস্তু ব্যবহারের কথা ভাবছে আইসিসি। তবে এটা বোলারদের জন্য কতটা উপকারী হবে তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

- Advertisement -

রমিজের মতে, টেস্টে বোলাররা রিভার্স সুইং না পেলে ব্যাটসম্যানদের দাপট আরও বেড়ে যাবে। এতে ক্রিকেট হবে একপেশে, হারাবে সব ধরনের উত্তেজনা।

নিজের ইউটিউব চ্যানেলে সম্প্রতি প্রকাশিত এক ভিডিওতে রমিজ বোলারদের পক্ষে এই মন্তব্য করেন। উইকেট ছোট করার সুবিধাও ব্যাখ্যা করেন।

“করোনাভাইরাস শেষের পর কিছু বিষয় পরীক্ষা করা যেতে পারে। বোলাররা লালা ব্যবহার করতে পারবে না। হয়ত ট্রাউজারে ঘসেও বল চকচকে করতে পারবে না কারণ, কাপড়েও ভাইরাসটি থাকে। এমতাবস্থায় টেস্ট ক্রিকেট থেকে রিভার্স সুইং পুরোপুরি উঠে যাবে। বেশির ভাগ বোলারের পারফরম্যান্স নির্ভর করে রিভার্স সুইংয়ের ওপর এবং এটি খেলাটির অভিজাত সংস্করণের অপরিহার্য একটি শিল্প।”

“যদি রিভার্স সুইং না পাওয়া যায়, তাহলে ব্যাটসম্যান-বোলারদের মাঝে ভারসাম্য রাখতে উইকেটের দৈর্ঘ্য কমিয়ে ২২ গজের পরিবর্তে ২০ গজ করার কথা বিবেচনা করতে পারি আমরা। যদি ব্যাটিং সহজ হয়ে যায়, তাহলে ক্রিকেটে কোনো উত্তেজনাই অবশিষ্ট থাকবে না।

এই বিভাগের আরও সংবাদ